নরসিংদীতে বাকবিশিস এর ১০ দফা দাবি করে মানব বন্ধন ও রেলি অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার,শাহিদা আক্তার:

Date: মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
news-banner
শিক্ষা ক্ষেত্রে সকল নৈরাজ্য ও বৈষম্য নিরসনে বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এর ১০ দফা দাবি সম্পর্কে নরসিংদী প্রেসক্লাবের সামনে মানব বন্ধন ও রেলি অনুষ্ঠিত হয়েছে। উক্ত মানববন্ধন ও রেলিতে সভাপতিত্ব করেন নরসিংদী জেলা শাখার বাকবিশিস এর সভাপতি ও নরসিংদী আইডিয়াল কলেজের প্রিন্সিপাল নজরুল ইসলাম। সাধারণ সম্পাদক বাকবিশিস নরসিংদী জেলা শাখা ও সহকারী অধ্যাপক জয়নগর ডিগ্রী কলেজ মোঃ রুহুল আমিন। এছাড়া ও উপস্থিত ছিলেন বাকবিশিস কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যক্ষ মোঃ আমজাদ হোসেন, শিবপুর উপজেলা বাকবিশিস সভাপতি মোঃ বজলুর রহমান, বাকবিশিস সেক্রেটারি বেলাব উপজেলা মাজহারুল ইসলাম ও সভাপতি কলেজ শিক্ষক পরিবার মোঃ আবদুল বাতেন সহ বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নরসিংদী জেলা শাখার অন্তর্ভুক্ত বিভিন্ন উপজেলা কলেজ থেকে আগত প্রভাষক, সিনিয়র প্রভাষক ও অধ্যক্ষগন। উক্ত মানব বন্ধনের ১০ দফা দাবিগুলো হল, ১,১৯৭২ সালে সংবিধানের আলোকে অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক, যুক্তিবাদী জ্ঞান ও কর্মমুখী একটি শিক্ষা কারিকুলাম প্রণয়ন ও তা নিশ্চিতকরণে ২০১০ সালে ঘোষিত জাতীয় শিক্ষানীতি পরিপূর্ণ বাস্তবায়ন করতে হবে। 
২| ইউনেস্কোর জাতীয় বাজেটে দেশের মোট জিডিপির 6 শতাংশ শিক্ষাখাতে বরাদ্দ দিতে হবে। ৩|বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত সরকারীকরণ নয়, শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ চাই। ৪|শ্রেণিকক্ষে ছাত্র শিক্ষকের আদর্শ অনুপাত ৩০ : ১এ পরিনত করতে হবে।পাশাপাশি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষকদের পেশাগত দক্ষতা ও মান- উন্নয়নের জন্য ধারাবাহিক ও পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ৫|সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদেরও উৎসব ভাতা, বাড়ি ভাড়া,চিকিৎসা ভাতা প্রদান করতে হবে। ৬|বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের জন্য সরকারি শিক্ষক কর্মচারীদের ন্যায় অবসর সুবিধা প্রদান করতে হবে, তবে এই বিধান না হওয়া পর্যন্ত অবসরে যাওয়ার তিন মাসের মধ্যেই কল্যান ট্রাস্ট ও অবসর তহবিলের টাকা প্রদান করতে হবে। 
৭|২০১০ সালের জাতীয় শিক্ষানীতির আলোকে বেসরকারি কলেজে অধ্যাপক ও অধ্যাপকের পদ সৃষ্টি করতে হবে। ৮| শিক্ষা প্রশাসনে বেসরকারি শিক্ষকদের আনুপাতিক হারে পদারন নিশ্চিত করতে হবে। ৯| অনতিবিলম্বে শিক্ষক নিয়োগ, বদলি ও পদায়নের জন্য স্বতন্ত্র শিক্ষক নিয়োগ কমিশন গঠন করতে হবে। এই কমিশনের মাধ্যমে এমপিওভুক্তশিক্ষক কর্মচারীদের নিয়োগ, বদলি ও পদোন্নতি কার্যকর করতে হবে। ১০| শিক্ষক ও সাংস্কৃতিক কর্মীদের উপর শারিরীক ও মানসিক নিপীড়ন ও নির্যাতন বন্ধ করতে হবে। রেলি নিয়ে শিক্ষক গন তাদের ১০ দফা আদায়ের লক্ষ্যে নরসিংদী প্রেস ক্লাব থেকে ডিসি অফিসে গিয়ে মানব বন্ধন ও রেলির সমাপ্ত ঘোষণা করেন এবং ডিসি অফিসে নরসিংদী জেলা প্রশাসকের সাথে সাক্ষাৎ পূর্বক তাদের দাবি আদায়ে সচেষ্ট থাকার অনুরোধ জানিয়েছেন তারা। মানব বন্ধনটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণে আসবে বলে এই আশাবাধ ব্যক্ত করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা অনুরাগী একজন ব্যক্তি বিধায় শিক্ষকদের দাবি গুলো পূরনে সচেষ্ট ভূমিকা রাখবেন বলে বাকবিশিস কমিটি মনে করেন।

Leave Your Comments