পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাঁশঝাড়ে বিশাল অজগর, উদ্ধার করল বন বিভাগ

স্নিগ্ধা খন্দকার স্টাফ রিপোর্টারঃ

Date: শনিবার, অক্টোবর ০৫, ২০২৪
news-banner
পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বাঁশঝাড় থেকে ১২ ফুট লম্বা একটি অজগর সাপ ধরা পড়েছে। 
শনিবার দুপুরে উপজেলার দেবনগর ইউনিয়নের নন্দগছ এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয়রা জানান, বাঁশঝাড়ের ওপর কিচিরমিচির শব্দে সন্দেহ হলে তারা সেখানে গিয়ে দেখেন, একটি বিশাল সাপ বাঁশের সঙ্গে পেঁচিয়ে ঝুলছে। একপর্যায়ে সাপটি বাঁশঝাড় থেকে নিচে ধানখেতে পড়ে যায়। তখন স্থানীয় লোকজন সাপটি ধরে বস্তায় ঢোকান এবং পরে নিশ্চিত হন এটি একটি অজগর।

খবর পেয়ে উপজেলা প্রশাসন ও বিজিবির সহায়তায় বন বিভাগের কর্মকর্তারা অজগরটিকে উদ্ধার করে তেঁতুলিয়া বন বিভাগ কার্যালয়ে নিয়ে আসেন। সেখানে সাপটির মাপজোক করা হয়। দেখা যায়, অজগরটির দৈর্ঘ্য ১২ ফুট এবং ওজন ৯ কেজি ২০০ গ্রাম। বন বিভাগ অজগরটিকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে অবমুক্ত করার জন্য পাঠায়।

দেবনগর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের সদস্য মো. আইবুল ইসলাম জানান, সকাল ১০টার দিকে পাখির কিচিরমিচির শব্দে লোকজন সাপটির উপস্থিতি টের পান। পরে তারা ধানখেতে পড়ে থাকা অজগরটিকে ধরে ফেলেন। স্থানীয় যুবক মো. সবুজ ইসলাম জানান, বন বিভাগের কর্মকর্তারা এসে নিশ্চিত করেন যে এটি একটি অজগর সাপ।

তেঁতুলিয়া উপজেলা বন বিভাগের বিট কর্মকর্তা মো. নূরুল হুদা জানান, ধরা পড়া অজগরটির দৈর্ঘ্য ১২ ফুট এবং ওজন ৯ কেজি ২০০ গ্রাম। তিনি আরও জানান, এটি সম্ভবত ভারত থেকে এসেছে, কারণ সাপটি ভারতীয় সীমান্তের কাছাকাছি এলাকায় ধরা পড়ে।

এর আগে, গত ১০ সেপ্টেম্বর তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের পাঠানপাড়া এলাকায় সাড়ে ৬ ফুট লম্বা একটি অজগর ধরা পড়েছিল। সেই অজগরও একটি বাঁশঝাড়ে ওঠেছিল এবং পরে দিনাজপুরের সিংড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

আশা করা যায় বন বিভাগ এই ধরনের ঘটনায় আরো সক্রিয় ভূমিকা রাখবেন এবং স্থানীয় জনগণকে বন্যপ্রাণী সংরক্ষণের সহযোগিতা করার জন্য আরো উৎসাহিত করবেন।

Leave Your Comments